শনিবার, ১৫ Jun ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
চট্টগ্রাম ১০দফা দাবিতে চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারী সমিতির স্মারকলিপি প্রদান সোনাইমুড়ী মুক্তিযোদ্ধা পরিবারের জায়গা দখল নিতে হামলা, নারীসহ ৫ জন আহত হারানো বিজ্ঞপ্তি চমেক হাসপাতালে জরুরী বিভাগে টিকিটে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ দরবারে মূসাবীয়ার ৭৭ তম পবিত্র খোশরোজ শরীফ অনুষ্ঠিত আনোয়ারায় মাজার মসজিদের  জমি দখলের অপচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ইউসেপ স্কুলে নবীন বরন ও এস এস সি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াতের জয় ডাক্তার সেজে আইসিইউতে ল্যাব টেকনিশিয়ান বাকলিয়া থানার বিশেষ অভিযানে মোটরসাইকেলসহ চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

আশ্রয়ন প্রকল্পের নামে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে শহর রক্ষা বাঁধের নিকট থেকে বালু উত্তোলন

গাইবান্ধা সদর উপজেলার ৮ নং বোয়ালী ইউনিয়নের ২ নং ওয়ার্ডের আলাই নদীর উপরে অবস্থিত লোহাচড়া ব্রীজের দক্ষিণে আশ্রয়ন প্রকল্পের নামে শহর রক্ষা বাঁধের সন্নিকটেই অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে ভূগর্ভস্থ বালু উত্তোলনের মহোৎসব শুরু হয়েছে।

অব্যাহতভাবে নদী থেকে এ বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে শহর রক্ষা বাঁধ,তিন ফসলি জমি,বাড়িঘর সহ গাছপালা।

সরজমিনে গিয়ে দেখা যায়,উপজেলার লোহাচড়া ব্রীজ এলাকায় আলাই নদীর বাঁধ সংলগ্ন মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ভূমিহীনদের বিতরণের জন্য ঘর নির্মাণে সরকারি খাস জমিতে পুকুর ভরাটের নামে এসব বালু উত্তোলন করা হচ্ছে।

বালু উত্তলনের বিষয়ে বোয়ালী ইউনিয়ন পরিষদের ২ নং ওয়ার্ডের ইউপি সদস্য হামিদুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ইউএনও স্যার আশ্রয়ন প্রকল্পের ঘড় নির্মানের জন্য মেম্বার চেয়ারম্যান কে বালু উত্তলন করতে বলেছেন।লিখিত কোনো অনুমোদন আছে কিনা জানতে চাইলে তিনি বলেন আমাদের কাছে লিখিত কোনো অনুমোদন নাই।

এ বিষয়ে জানার জন্য ৮ নং বোয়ালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহীদুল ইসলাম সাবুর নাম্বারে ফোন দিলে তিনি ফোন রিসিভ করেন নি।

এদিকে বালু উত্তলন কারবারিরা এলাকার প্রভাবশালী হওয়ায় নাম না বলার স্বার্থে কয়েকজন এলাকাবাসী অভিযোগ করে বলেন,সরকার ও দেশের সর্বোচ্চ আদালত ড্রেজার,মেশিন ও বালু উত্তোলন অবৈধ ও নিষিদ্ধ ঘোষণা করে আইন ও রায় ঘোষণা করলেও তা ভঙ্গ করে এলাকার প্রভাবশালীরা সামান্য টাকা লাভের আশায় সরকারি প্রকল্পে তা ব্যাবহার করছে।

এসব বালু উত্তোলনের সঙ্গে এলাকার সরকার দলীয় নেতাদের যোগসাজশে সরকার ও হাইকোর্ট কর্তৃক নিষিদ্ধ এ অবৈধ ড্রেজার মেশিন বসানো হয়েছে।

আশ্রয়ন প্রকল্পের নামে শহর রক্ষা বাঁধের নিকট থেকে অবৈধভাবে এই বালু উত্তোলনের ফলে হুমকিতে পড়েছে তিন ফসলি কৃষিজমি,বাড়িঘর,সড়ক,গাছপালা সহ শহর রক্ষা বাঁধ।

সচেতন মহল বলছেন,বাঁধের নিকট থেকে এভাবে বালু উত্তলন করা হলে আশেপাশের বাড়ি ঘড়,বাঁধ দেবে যাওয়াসহ কৃষি ও জীব বৈচিত্রের প্রতি বিরূপ প্রভাব পরবে।অতি শীগ্রই এ বালু উত্তলন বন্ধ করা উচিৎ।

সংবাদটি শেয়ার করুন :

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত