বৃহস্পতিবার, ১৩ Jun ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
চট্টগ্রাম ১০দফা দাবিতে চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারী সমিতির স্মারকলিপি প্রদান সোনাইমুড়ী মুক্তিযোদ্ধা পরিবারের জায়গা দখল নিতে হামলা, নারীসহ ৫ জন আহত হারানো বিজ্ঞপ্তি চমেক হাসপাতালে জরুরী বিভাগে টিকিটে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ দরবারে মূসাবীয়ার ৭৭ তম পবিত্র খোশরোজ শরীফ অনুষ্ঠিত আনোয়ারায় মাজার মসজিদের  জমি দখলের অপচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ইউসেপ স্কুলে নবীন বরন ও এস এস সি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াতের জয় ডাক্তার সেজে আইসিইউতে ল্যাব টেকনিশিয়ান বাকলিয়া থানার বিশেষ অভিযানে মোটরসাইকেলসহ চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

মডেল ইউনিয়ন গড়তে চান চেয়ারম্যান জানে আলম “উন্নয়নরে ছোঁয়ায় বদলে গছেে দাঁতমারা ইউনিয়ন”

 

মো.মাইন উদ্দীন,চট্টগ্রম ব্যুরো চীফ:
দেশের সর্ব চট্টগ্রাম শহরে উত্তরে জনপদ ফটিকছড়ি উপজেলার আওতাধীন ২নং দাঁতমারা ইউনিয়ন।কাল প্ররিক্রমায় আজও ইউনিয়ন পরিষদটি শিক্ষা,সংস্কৃতি,ধর্মীয় অনুষ্ঠান,খেলা-ধূলা, উন্নয়ন, বাল্যবিবাহ প্রতিরোধ ও সরকারের সেবামূলক কার্যক্রমসহ বিভিন্ন ক্ষেত্রে তার নিজস্ব স্বকীয়তায় সমুজ্জল রেখেছে। তার ধারাবাহিকতায় ইউনিয়নের উন্নয়ন কাজ এগিয়ে নিতে কাজ করে যাচ্ছেন বিপুল ভোটে পর পর

তিন বার নির্বাচিত জনপ্রিয় চেয়ারম্যান জানে আলম। আয়তন ৯৪.৫৮ বর্গকি.মিটারে ৯ ওয়ার্ড নিয়ে গঠিত ইউনিয়নটিতে বিপুল ভোট পেয়ে জয়ী হন তিনি। নির্বাচিত হওয়ার পর থেকে ইউনিয়নটিতে শিক্ষা, সংস্কৃতি,জলাবদ্বা নিরসন, ড্রেনেজ ব্যবস্থা, কাঁচা রাস্তা পাকাকরণ, ইটের সলিং সংস্কারসহ ডিজিটাল সেবা কার্যক্রমসহ উন্নয়ন কাজে ভূমিকা রেখে যাচ্ছেন ইউপি চেয়ারম্যান জানে আলম।

অভূতপূর্ব উন্নয়ন করে প্রসংসা কুড়াচ্ছেন তিনি। ইউনিয়নটির প্রতিটি গ্রামে রয়েছে বিদ্যুৎ ব্যবস্থা। এক সময় জেলা শহর থেকে সীমান্তবর্তী প্রত্যন্ত অঞ্চলের এই ইউনিয়নের বিভিন্ন অঞ্চলে কাঁচা রাস্তার কাদা ভেঙ্গে ও ইটের সলিং দিয়ে যাতায়াত করতে হতো ইউনিয়নবাসীকে। এলাকাবাসী কখনো কল্পনা করেনি দাঁতমারা ইউনিয়নের অধিকাংশ রাস্তা পাকা হবে।

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের টানা তিন বার ক্ষমতায় থাকার কারণে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি ব্যাপক উন্নয়ন বাস্তবায়নের ফলে গ্রামীণ জনগোষ্ঠীর প্রত্যন্ত অঞ্চলের সুযোগ সুবিধা পাচ্ছেন ইউনিয়নসহ আসে পাশের ইউনিয়নের মানুষ। ইতিমধ্যে ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেবা জন্ম নিবন্ধন, জমির খতিয়ান উঠানো, জন্ম ও মৃত্যু সনদ, বিশ্ব বিদ্যালয়ে ভর্তি ফর্ম পূরণ, আর্থিক ব্যংকিং সেবা,বিভিন্ন প্রত্যায়ন, অনলাইনে ভোটারের আবেদন, বিভিন্ন পাবলিক পরীক্ষার ফলাফল, ই-মেইল সুবিধা, বিভিন্ন ভাতা ভোগীদের নিবন্ধনসহ বিভিন্ন কার্যক্রম পরিষদে বসেই এসব ডিজিটাল সেবা পাচ্ছেন এলাকাবাসী। যে কারণে জনসাধারণকে এখন আর উপজেলা পরিষদসহ জেলা শহরে আসতে হয় না। ইউনিয়ন পরিষদের মাধ্যমে হাতের কাছে এই নাগরিক সেবা পেয়ে উপকৃত হচ্ছেন ইউনিয়নবাসী। আর এসব সেবামূলক কার্যক্রমের মাধ্যমে

ইউনিয়নটি একটি মডেল ইউনিয়ন হিসেবে পরিচিতি পাচ্ছে। ২নংদাঁতমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানে আলম বলেন, সবার সহযোগিতা পেলে স্মাট বাংলাদেশ বিনির্মানে সরকারের সকল সেবা কার্যক্রম জনগণের কাছে সঠিকভাবে পৌঁছে দেয়া সম্ভব।

ফটিকছড়ি উপজেলা আওয়ামীলীগের যুব ও ক্রীড়া বিষক সম্পাদক ও ইউপি চেয়ারম্যান পরিষদের সাধারণ সম্পাদক চেয়ারম্যান জানে আলম জানান, স্বাধীনতার সময় থেকে তার বাবা, চাচা, ভাই ও নিজের পরিবার পরিজনদের ইউনিয়নের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সেবা করে আসতে দেখেছেন। অসহায়, দরিদ্র, ওমেধাবীদের সেবা করতে দেখে নিজেই সিদ্ধান্ত নেন মানুষের পাশে দাঁড়ানোর।

এরপর থেকে ২নংদাঁতমারা পরিষদকে একটি মডেল ইউনিয়ন হিসেবে উপহার দেয়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন চেয়ারম্যান জানে আলম। সমাজ ও মানব সেবায় গুরত্বপূর্ণ অবদানের জন্য তিনি ইতিমধ্যে বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন। সব মিলিয়ে তিনি এলাকায় জনকল্যাণে কাজ করে নিজের জনপ্রিয়তা ধরে রেখেছেন। ইউনিয়নের বাসিন্দা হলিমা বেগম, তানিয়া আক্তার, কামাল হোসেন, আনিসুর রহমান, ফারুক

হোসেনসহ অনেকে বলেন, আমাদের ইউনিয়নে যে সকল কাঁচা রাস্তায় বর্ষ সময় কাদা হতো জানে আলম চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর সকল রাস্তা গুলো পাকা করেছেন।আমাদের আর কাঁদা মাখতে হয় না, বর্ষার সময় আমাদের উঠানে পানি জমে ইউপি চেয়ারম্যান ও মেম্বাররা ড্রেনেজ ব্যবস্থা ও

জলাবদ্ধা নিরসনে খাল খননের কারণে এখন আর জলাবদ্বতা হয় না। জমিতে ফসল হচ্ছে ভাল।আমাদের ইউনিয়নটি এখন একটি একটি মডেল ইউনিয়ন বলা যেতে পারে।

ওয়ার্ড মেম্বার মোহাম্মদ ইউছুফ আলী ও মো. জহির বলেন, বর্তমান চেয়ারম্যানের সময়ে ইউনিয়নটিতে যতটা উন্নয়ন হয়েছে স্বাধীনতার পরে এত উন্নয়ন আর কখনো হয়নি। আমরা সকল ইউপি সদস্য চেয়ারম্যানের সাথে থেকে ইউনিয়নের সার্বিক উন্নয়নে কাজ করে যাচ্ছি।

চেয়ারম্যান জানে আলম আরও বলেন, ফটিকছুড়ি উপজেলা অবস্থিত একটি অবহেলিত ইউনিয়ন ছিল নং দাঁতমারা পরিষদ।আমি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর মডেল ইউনিয়ন গঠনে লক্ষ্যে কাজ করে যাচ্ছি। ইতিমধ্যে রাস্তা, কালভার্ট, ড্রেন নির্মাণ, জলাবদ্ধতা দূরীকরণের জন্য খাল খনন, বিধবা ভাতা, বয়স্ক ভাতাসহ সরকারের সকল সুযোগ-সুবিধা ইউনিয়নবাসীকে দিয়ে যাচ্ছি।

তিনি আরও জানান, প্রশাসন ও ইউনিয়নবাসীর সহায়তায় মাদক ও সন্ত্রাস এবং জঙ্গীবাদের বিরুদ্ধে ইউনিয়ন পরিষদের সকল সদস্য কাজ করে যাচ্ছেন। ইউনিয়নবাসীর সহযোগিতায় ২নং দাঁতমারা ইউনিয়নকে একটি আধুনিক ও মডেল ইউনিয়ন হিসেবে গড়ে তুলতে সকলের সহযোগিতা চান তিনি।

সংবাদটি শেয়ার করুন :

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত