সোমবার, ২৪ Jun ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
চট্টগ্রাম ১০দফা দাবিতে চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারী সমিতির স্মারকলিপি প্রদান সোনাইমুড়ী মুক্তিযোদ্ধা পরিবারের জায়গা দখল নিতে হামলা, নারীসহ ৫ জন আহত হারানো বিজ্ঞপ্তি চমেক হাসপাতালে জরুরী বিভাগে টিকিটে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ দরবারে মূসাবীয়ার ৭৭ তম পবিত্র খোশরোজ শরীফ অনুষ্ঠিত আনোয়ারায় মাজার মসজিদের  জমি দখলের অপচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ইউসেপ স্কুলে নবীন বরন ও এস এস সি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াতের জয় ডাক্তার সেজে আইসিইউতে ল্যাব টেকনিশিয়ান বাকলিয়া থানার বিশেষ অভিযানে মোটরসাইকেলসহ চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

মেঘনায় সাগরে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার, ৩০ জেলে আটক

মেঘনায় সাগরে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার, ৩০ জেলে আটক

নোয়াখালী জেলা প্রতিনিধি,

নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে মাছ ধরায় ৩০ জেলেকে আটক করা হয়েছে। এ সময় তাদের সঙ্গে থাকা ২টি ট্রলার ও ৩৬০ কেজি (৯ মণ) সামুদ্রিক মাছ জব্দ করা হয়।

সোমবার (২৯ মে) সকালে বাংলাদেশ কোস্ট গার্ড ও উপজেলা মৎস্য বিভাগের যৌথ অভিযানে হাতিয়ার তমরদ্দি ঘাট এলাকা সংলগ্ন মেঘনা নদী থেকে তাদের আটক করা হয়।
অভিযান সূত্রে জানা যায়, মৎস্য সম্পদ রক্ষায় প্রজনন মৌসুমে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন দেশের সামুদ্রিক জলসীমায় যেকোনো প্রজাতির মাছ শিকার নিষিদ্ধ করা হয়েছে। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরার অভিযোগে মেঘনা নদীতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় তমরদ্দি এলাকা থেকে অভিযানে ২টি ট্রলার, ৩০ জন জেলে ও ৩৬০ কেজি সামুদ্রিক মাছ জব্দ করা হয়। পরে আটক জেলেদের থেকে সিনিয়র মৎস্য কর্মকর্তা মানস মণ্ডল ৫৬ হাজার টাকা জরিমানা আদায় করেন এবং জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানা ও গরিব দুস্থদের মধ্যে বিতরণ করা হয়।

মানস মণ্ডল ঢাকা পোস্টকে বলেন, সামুদ্রিক জলসীমায় ৬৫ দিন মৎস্য আহরণ বন্ধ রাখলে সামুদ্রিক মাছের উৎপাদন বৃদ্ধি পাবে। সমুদ্রে মাছ বড় হলে মৎস্যজীবীরাই লাভবান হবেন। সমুদ্রগামী জেলেরাই এ মাছ আহরণ করবেন। নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে গিয়ে এ অভিযান পরিচালনা করা হয় এবং সামুদ্রিক মাছ গুলো এতিমদের মাঝে বিতরণ করা হয়।
বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. কে এম শাফিউল কিঞ্জল  বলেন, বাংলাদেশ কোস্ট গার্ডের আওতাভুক্ত এলাকাসমূহে আইনশৃঙ্খলা, জননিরাপত্তা, জলদস্যুতা, বন-দস্যুতা ও ডাকাতি দমন ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণের পাশাপাশি মৎস্য সম্পদ রক্ষয় কোস্ট গার্ডের এমন অভিযান অব্যাহত থাকবে।

সংবাদটি শেয়ার করুন :

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত