সোমবার, ২৪ Jun ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
চট্টগ্রাম ১০দফা দাবিতে চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারী সমিতির স্মারকলিপি প্রদান সোনাইমুড়ী মুক্তিযোদ্ধা পরিবারের জায়গা দখল নিতে হামলা, নারীসহ ৫ জন আহত হারানো বিজ্ঞপ্তি চমেক হাসপাতালে জরুরী বিভাগে টিকিটে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ দরবারে মূসাবীয়ার ৭৭ তম পবিত্র খোশরোজ শরীফ অনুষ্ঠিত আনোয়ারায় মাজার মসজিদের  জমি দখলের অপচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ইউসেপ স্কুলে নবীন বরন ও এস এস সি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াতের জয় ডাক্তার সেজে আইসিইউতে ল্যাব টেকনিশিয়ান বাকলিয়া থানার বিশেষ অভিযানে মোটরসাইকেলসহ চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

সীতাকুণ্ড ডিসি পার্কে হয়ে গেল ঐতিহ্যবাহী সাম্পান বাইচ

ক্যাপশন ও ছবি :-ডিসি পার্কে হয়ে গেল ঐতিহ্যবাহী সাম্পান বাইচ প্রতিযোগিতা

মোঃমাইন উদ্দীন,চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রাম সীতাকুণ্ডের ফৌজদারহাটে অবস্থিত ডিসি পার্কে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী সাম্পান বাইচ প্রতিযোগিতা।এই প্রতিযোগিতাকে উপলক্ষ করে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-৪ সীতাকুণ্ড আসনের সংসদ সদস্য এসএমআল মামুন, চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য আবদুস ছালাম, চট্টগ্রাম ১২ আসনের সংসদ সদস্য মোতাহেরুল ইসলাম ও চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম প্রমুখ।

অতিথিরা বক্তব্য বলেন, গ্রামীণ প্রতিকৃতি প্রতিচ্ছবি সম্পান। এটি চিরায়ত বাংলার লোকজ সংস্কৃতির ঐতিহ্য। এই সাম্পানের মধ্যেই লুকায়িত বাংলাদেশের গ্রাম বাংলার নানা স্মারক। সাম্পান নামটি সামনে আসলে স্বাভাবিকভাবে চলে আসে চট্টগ্রামের নাম। কারণ চট্টগ্রামের কর্ণফুলী নদীতে এখনো প্রতিনিয়ত চলাচল করে বাংলার ঐতিহ্য সাম্পান। তবে বর্তমানে ইঞ্জিনের নৌকা ও স্পিড বোর্ডের দাপটে সেই সাম্পান অনেকটা বিলুপ্তির পথে।

বাংলার চিরায়ত ঐতিহ্য সম্পানকে নতুন প্রজন্মের কাছে পরিচিত করতেই চট্টগ্রামের ডিসি পার্কের আয়োজন করা হয়েছে সাম্পান বাইচ প্রতিযোগিতার।

এই সাম্পান বাইচ প্রতিযোগিতাকে কেন্দ্র করে ডিসি পার্কে সর্বত্র এক উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। দিঘির চারপাশে হাজার হাজার মানুষ দাঁড়িয়ে উপভোগ করে গ্রাম বাংলার সেই সাম্পান প্রতিযোগিতা। শিশু-কিশোর, যুবক ও নারী-পুরুষ নির্বিশেষে সবাই এই প্রতিযোগিতা উপভোগ করে অকৃতিম আনন্দে মেতে উঠেন।
চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এই সাম্পান বাইচে কর্ণফুলী নদীর পাঁচটি সাম্পান মাঝির দল অংশ নেয়। পরবর্তীতে অতিথিরা প্রতিযোগিতার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের মাঝে নগদ টাকা ও পুরস্কার তুলে দেন।

সংবাদটি শেয়ার করুন :

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত