বৃহস্পতিবার, ১৩ Jun ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
চট্টগ্রাম ১০দফা দাবিতে চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারী সমিতির স্মারকলিপি প্রদান সোনাইমুড়ী মুক্তিযোদ্ধা পরিবারের জায়গা দখল নিতে হামলা, নারীসহ ৫ জন আহত হারানো বিজ্ঞপ্তি চমেক হাসপাতালে জরুরী বিভাগে টিকিটে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ দরবারে মূসাবীয়ার ৭৭ তম পবিত্র খোশরোজ শরীফ অনুষ্ঠিত আনোয়ারায় মাজার মসজিদের  জমি দখলের অপচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ইউসেপ স্কুলে নবীন বরন ও এস এস সি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াতের জয় ডাক্তার সেজে আইসিইউতে ল্যাব টেকনিশিয়ান বাকলিয়া থানার বিশেষ অভিযানে মোটরসাইকেলসহ চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

হোয়াটসঅ্যাপে পুরোনো মেসেজ রাখার দিন ফুরাচ্ছে

 

শীঘ্রই হোয়াটসঅ্যাপের পুরোনো বার্তা, ছবি ও ভিডিও আর বিনামূল্যে দেখার সুবিধা বন্ধ হচ্ছে—মেসেজিং সেবাটির কোটি কোটি ব্যবহারকারীকে এমনই সতর্কবার্তা দিয়েছে গুগল। জনপ্রিয় মেসেজিং সেবাটি অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমে ব্যবহার করলে এখন থেকে এর ডেটা সংরক্ষিত হবে ব্যবহারকারীর গুগল ক্লাউড স্টোরেজে। ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টে বিনামূল্যে ১৫ জিবি পর্যন্ত স্টোরেজ পাওয়া গেলেও তা গুগল ড্রাইভ, জিমেইল ও গুগল ফটোস–এর মধ্যে ভাগাভাগি হয়। খবর বিডিনিউজের।

এর মানে, হোয়াটসঅ্যাপের বাড়তি কোনো ছবি, ভিডিও বা অডিও ফাইলের জন্য অনেক ব্যবহারকারীকেই আর্থিক ফি দেওয়া লাগতে পারে। একটি জরুরী ঘোষণা, শীঘ্রই হোয়াটসঅ্যাপ ব্যাকআপকে গুগল অ্যাকাউন্টের স্টোরেজ হিসেবে গণ্য করা হবে। ঠিক যেমন অন্যান্য মোবাইল প্ল্যাটফর্মে ঘটে থাকে।–মঙ্গলবার এক ব্লগ পোস্টে লেখেন গুগলের এক কমিউনিটি ব্যবস্থাপক।
গুগল অ্যাকাউন্টের স্টোরেজে জায়গা খালি থাকার আগ পর্যন্ত অ্যান্ডয়েডে হোয়াটসঅ্যাপের ব্যাকআপ অব্যাহত থাকবে। আর স্টোরেজ শেষ হয়ে গেলে, সেখান থেকে অপ্রয়োজনীয় জায়গা খালি করে পুনরায় ব্যাকআপ রাখা যাবে। হোয়াটসঅ্যাপের বেটা সংস্করণ ব্যবহারকারীদের জন্য এই পরিবর্তন কার্যকর হবে আগামী মাস থেকে। আর সকল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য এটি চালু হবে ২০২৪ সালের শুরুর দিকে।
গোটা বিশ্বের প্রায় ৩০০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর আনুমানিক ৭৩ শতাংশই অ্যান্ড্রয়েড সংস্করণে অ্যাপটি ব্যবহার করে থাকেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ইন্ডিপেন্ডেন্ট। অতিরিক্ত গুগল স্টোরেজের জন্য বেশ কয়েকটি আর্থিক প্যাকেজ রয়েছে। এর মধ্যে সবচেয়ে সাশ্রয়ী মাসিক প্যাকেজের দাম প্রায় দুই ডলার। এতে মিলবে একশ জিবি’র স্টোরেজ, যার মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সিংহভাগ ডেটাই সংরক্ষণ করা সম্ভব।
গুগল কীভাবে অনলাইন অ্যাকাউন্ট ও ডেটা পরিচালনা করে, তা নিয়ে কোম্পানি বড় সংশোধনী আনার মধ্যেই নতুন এ আপডেট এল। আর দুই বছরের বেশি সময় নিষ্ক্রিয় থাকা ব্যক্তিগত অ্যাকাউন্ট ডিসেম্বরের মধ্যে মুছে ফেলা হবে, এমন সতর্কবার্তাও রয়েছে ওই সংশোধনীতে।

সংবাদটি শেয়ার করুন :

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত